ক… করে ওঠে কাক

ক… করে ওঠে কাক
মো. রহমত উল্লাহ্‌
আলো ঝলমল বিকাল বেলা। গ্রামের পথে হাঁটছে তিনজন। রাকিব, সাকিব ও লুহাম। খেলতে যাবে সবুজ পাহাড় মাঠে। গুড়ুম করে আওয়াজ হয় বিদ্যুতের তারে। চোখে লাগে আগুনের ঝিলিক। ঝপ করে নিচে পড়ে একটি কাক। কা কা, কা কা! ডেকে উঠে কয়েকটি কাক। কা কা করে আসতে থাকে আরও। ডাকতে থাকে কর্কষ গলায়। বাড়তে থাকে কা কা, কা কা! আসতে থাকে আরো কাক। কা, কা, কা! বাড়তে থাকে ডাকাডাকি। বাড়তে থাকে ছুটাছুটি। যেনো কাকদের প্রতিবাদী মিছিল। ভয়ে দৌড়ে পালায় রাকিব ও সাকিব। তবে পালায় না লুহাম। সে ছুটে যায় সেই কাকের কাছে। দেখে, মাটিতে পড়ে আছে কাক। অপলক তাকিয়ে থাকে কাকের দিকে। ভাবে, কী করা যায়?
কাকের কাছে বসে লুহাম। হাতে তুলে নেয় কাকটিকে। কঠিন হয়ে আছে কাকের শরীর। নড়াচড়া করে না মোটেও। কালো চোখ যেন পাথর। কুঁকড়ে আছে পায়ের আঙুল। বাঁকা হয়ে আছে ছাই রং ঘাঁড়। হা হয়ে আছে দুটি ঠোঁট। লাল দেখা যায় মুখের ভিতর। পাখা ও লেজ হয়ে আছে এলোমেলো । যেনো, ছেঁড়া ছাতার কালো কাপড়। মনেহয়, আর বেঁচে নেই কাক! কারণ বুঝতে পারে লুহাম। বিদ্যুৎ শকেই এমন হয়েছে কাকের। ভাবে, কী করা যায়? কী করা যায় এখন?
একটা দৃশ্য মনে পড়ে লুহামের। একদিন সে খেলা দেখছিল টিভিতে। চলছিল তার প্রিয় ফুটবল খেলা। আহত হয়েছিল এক খেলোয়াড়। মাঠে পড়েছিল এই কাকের মতই। একজন এসে চাপল তাঁর বুক। বাঁকা ও সোজা করল হাত-পা। বার বার করল এপাশ ওপাশ। শেষে বেঁচে গেল সেই খেলোয়াড়। মনে মনে কথা বলে লুহাম। হ্যাঁ, এখন তাই করব আমি।
কাকের বুকে হালকা চাপ দেয় লুহাম। চাপ দেয় সারা শরীরে । বাঁকা, সোজা করে পা। টানে ঠোঁট ও পাখা। হালকা চাপড় দেয় কাকের পীঠে। এসব করতে থাকে বার বার। একসময় ক… করে ওঠে কাক। নড়ে ওঠে কাকের চোখ। কিছুটা টান করে পা। সামান্য নাড়ায় পাখা। খুশিতে মন ভরে ওঠে লুহামের।  মুখে ফুটে ওঠে হাঁসির রেখা। বুকে জাগে আশার আলো।
এবার অন্যদিক খেয়াল করে লুহাম। দেখে, সাথে নেই রাকিব ও সাকিব। উড়াউড়ি করছে কাকের দল। কর্কষ গলায় করছে কা কা। ছুটছে মাথার সামান্য উপর দিয়ে। উড়ছে গায়ের খুব কাছ দিয়ে। যেনো এখনই ঠোঁকর দিবে মাথায়! খামছি দিবে গায়ে! তবুও ভয় পায় না লুহাম। রাগ করে না কাকদের উপর। ভাবে, কাকেরা অনেক ভাল। একের বিপদে এগিয়ে এসেছে সবাই।<
[শিশুদের উপযোগী এই গল্পটিতে ৪ বর্ণের অধিক কোন শব্দ নেই, ৬ শব্দের অধিক কোন বাক্য নেই, কোন শব্দে যুক্ত বর্ণ নেই।]
মো. রহমত উল্লাহ্
অধ্যক্ষ, কিশলয় বালিকাবিদ্যালয়ওকলেজ
তাজমহল রোড, মোহাম্মদপুর, ঢাকা
+8801711147570
[১৪ জানুয়ারি ২০১৯, মোহাম্মদপুর, ঢাকা]
Please follow and like us:
About Md. Rahamot Ullah 431 Articles
Principal Kisholoy Balika Biddaloy O College, Mohammodpur, Dhaka, Bangladesh. Phone- +88 017 111 47 57 0 (Educationist, Rhymester, Story-writer, Biographer, Essayist and Lyricist of Bangladesh Betar & Bangladesh Television.)

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


4 × 1 =